১ | ২/১৩ | - | ভাগ্যং ফলতি সর্ব্বদা। অতএব ভাগ্যকে মানিয়া ভাগ্যের অধীন হইয়া চলিলে সকলই সৌভাগ্যশালী হইতে পারে। |
২ | ২/২১ | - | ভাগ্য অনুসারে জীবের সঙ্করে ফলাফল ভোগ করে। অতএব সত্যকে স্মরন করিয়া সত্য নিয়া থাকিতে বিশেষরূপে চেষ্টা করিবা। |
৩ | ২/৩৫ | - | এই জগতে পর কেহ নাই। অহঙ্কার বশেই আপন পর বলিয়া মনে হয়। |
৪ | ২/৪৪ | - | সত্যং পরম্ ধীমহি, সত্যই পরম পদার্থ জানিবেন। |
৫ | ২/৪৬ | - | সত্যং পরম্ ধীমহি। সত্যই স্থায়ী, অসত্য অস্থায়ী জানিবেন। |
৬ | ২/৫৪ | - | লোক সকল স্ব স্ব ভাগ্যফল লাভ করিয়া থাকে। ভাগ্যের অতিরিক্ত কেহই কিছু পাইতে পারে না। (ভাগ্যং ফলতি সর্ব্বত্র) |
৭ | ২/৬৯ | - | স্বীয় প্রকৃতির অংশে পরিতৃপ্ত থাকিতে পারিলে ভাগ্যফল মুক্ত হইয়া অবিযোগ সত্যকে পাইয়া থাকে। |
৮ | ২/৭৪ | - | সাধনে ভাবিবে যাহা, সিদ্ধ দেহে পায় তাহা। যে যাহা চিন্তা করে দেহান্তে তাহাই পাইয়া থাকে। |
৯ | ২/১০৪ | - | আপনার করুনা পদ ভগবান বিস্তার করিয়া রাখিয়াছেন। |
১০ | ২/১০৫ | - | সত্যব্রতই পরম ধর্ম্ম, অনন্য চিন্তায় সকল অভিষ্ট সিদ্ধ করিয়া দেয়, কোন অভাব রাখে না। |
১১ | ২/১০৬ | - | যাহা প্রাক্তনে উপস্থিত করে, যথাযোগ্য ভাবে সর্ব্বদা সহ্য করিয়া থাকিবেন, ইহাই ভগবদ্ কৃপার স্থান। |
১২ | ২/১৩৫ | - | নিত্য সত্যই ধর্ম্ম। সত্যই পরম ধর্ম্ম, সত্যই পরম গুরু, সত্যই পরম পদ, সত্যই পরম তপঃ, সত্যই পরমাত্মার স্বরূপ। সত্যই আদি, অনাদি, সত্যই পরামুক্তি, পরাগতি। |
১৩ | ২/১৪৭ | - | প্রাক্তন নির্দ্দিষ্ট ভোগ ভিন্ন জীবগনের কোনই অধিকার নাই। |
১৪ | ২/১৭১ | - | ভাগ্যভোগ ভুগিতেই হইবে। |
১৫ | ২/১৭৪ | - | সত্য ছাড়া এই ত্রিজগতে আপন কেহ নাই। সেই সত্যকেই ভাগ্য বলিয়া থাকে। ভাগ্যই ফলদাতা জানিবেন। |
১৬ | ২/১৭৫ | - | সত্য সেবা ভিন্ন অসত্যের সেবায় জন্মমৃত্যু বশ ত্যাগ করিতে পারে না। ভাগ্যং ফলতি সর্ব্বত্র। |
১৭ | ২/১৭৬ | - | ভাগ্যকে মানিয়া ভাগ্যরথে চলিলে ভাগীরথের ন্যায় এই সংকর অস্থায়ী তরঙ্গ হইতে মুক্তিপদ লাভ করিতে সক্ষম হয় জানিবেন। |
১৮ | ২/১৮৩ | - | প্রারব্ধবশতঃ এ জগত চলিয়া থাকে। যখন যাহার ভাগ্যে যাহা হয় তাহা মঙ্গলই হইয়া থাকে। |
১৯ | ২/১৮৭ | - | চিন্তা করিবেন না, যাহা ভগবান করেন ভালই করেন। |
২০ | ২/১৯৫ | - | ভবিতব্য সংসারের বিধান করিয়া থাকেন। |
২১ | ২/১৯৬ | - | ভবিতব্য যেখানে উদয় করিবে (বিবাহ) সেখানেই হইবে, তাহার বাধা দেওয়া যায় না। |
২২ | ২/১৯৮ | - | পতি সেবাই সতীর পরম ঐশ্বর্য, পতিযোগই সতীর পরম শান্তি। |
২৩ | ২/২০০ | - | ভবিতব্য যাহা করেন তাহার হাত এড়ান যায় না। |
২৪ | ২/২১০ | - | প্রাক্তনই ভোগের উপকরন, উদয়-অস্ত দ্বারা অনুলোম বিলোম করিয়া থাকে। |