১ | ৩/২ | - | উৎ (আলোক) সব (থাকা) দুই সখীগনে উৎসব ঘটনা হইয়া থাকে। দক্ষযজ্ঞের দ্বারা সত্যনারায়ন দূরবর্ত্তী হইয়া যায়। |
২ | ৩/১৭ | - | যে কোনরূপ বিপদই হউক না কেন নাম করিলেই সমস্ত শান্তি হইয়া যাইবে এবং নিজেও শান্তি পাইবে। |
৩ | ৩/২৬ | - | ভগবানের কৃপা ভিন্ন এ জগতে কিছু ঋন পরিশোধের জীবে কোনই শক্তি ধারন করিতে পারে না। |
৪ | ৩/২৮ | - | দুর্ব্বলতা হেতু মনের স্থৈর্য্যশক্তির অভাব হয়। |
৫ | ৩/৩০ | - | ধৈরজ ধীর প্রকৃতি সদাশয় হইয়া থাকে। |
৬ | ৩/৩১ | - | সময় হইতেই সকল প্রকাশ হইয়া থাকে। প্রারব্ধই ইহার বিধায়ক। |
৭ | ৩/৩৫ | - | চেষ্টা করিতে বিরত না থাকিয়া কাজকর্ম্মের উন্নতির জন্য চেষ্টা করাই শ্রেয়, সন্দেহ নাই। চেষ্টা করিবেন, পরে ফলাফল যাহা আছে অদৃষ্ট চক্রেই প্রকাশ পাইবে। ভাবনা কি? |
৮ | ৩/৩৯ | - | এ জগতে চিন্তাময়ী দেবী পরমানন্দ হরিভক্তি স্বয়ং ভগবান জানিবে। এই যে অদ্বৈত, অনন্যচেতা, ইহাই ভগবৎভক্তি লাভে পরাকাষ্ঠা। ভগবান ধীর প্রকৃতিতে সতত বিরাজ করেন, ক্ষেমশক্তি হইতে ধীরত্ব লাভ হইয়া থাকে। |
৯ | ৩/৪৪ | - | ভাগ্যযোগে সকল ভোগবিলাস সমাগত হইয়া থাকে। |
১০ | ৩/৪৭ | - | সাধুর ভাগ্যে থাকিলে পাইয়া থাকে, বিধি অবিধি কিছুই নাই। |
১১ | ৩/৬১ | - | নামই সত্য, নাম বৈ আর এ জগতে কিছুই নাই। |
১২ | ৩/৬৮ | - | “না লইবে কারো দোষ, না করিবে কারে রোষ। আপনি হইবে সাবধান। কাহারো ভাবে অভাবে আপনী না থাকিয়া আপনার প্রাক্তনীয় সকল পরিষ্কার করিয়া যাইতে থাকুন। ভগবান মঙ্গলই করিবেন। ভাল মন্দের জীবের বিচার করিবার শক্তি রাখেন নাই”। |
১৩ | ৩/৮৭ | - | সংকর ঋন পরিশোধ একমাত্র মাতৃকুক্ষি বৈ আর কিছুই নাই। ইনিই অন্নদা, অম্বিকা, গণেশমাতা, ঈশ্বরী। (আমি মাতৃহীন) |
১৪ | ৩/৮৮ | - | মায়ের কোলে কোন অস্থায়ী বস্তুর প্রশংসা রাম পায় নাই। তিনি স্থির বশে মায়ের কোলই অধিকার করিয়া ছিলেন। |
১৫ | ৩/৯৩ | - | ভগবানের কৃপার লক্ষে সর্ব্বদা থাকুন। অন্ধকারে চলিতে হইলে একটা আলো নিয়া চলাই কর্ত্তব্য। |
১৬ | ৩/৯৪ | - | সর্ব্বদা নাম করিবেন, নাম পরম ব্রহ্ম জীবের মোহ্ম ধর্ম্ম। নানা চিন্তা ভাবনা না করিয়া যাহাতে সর্ব্ব রকম ন্যস্ত করিয়া সংসারের যাবতীয় কর্ম্ম করিয়া কর্ম্মক্ষেত্রের ঋন পরিশোধ করিয়া লইতে পারেন তাহার প্রতি পূর্ন দৃষ্টি রাখিবেন। |
১৭ | ৩/১১৩ | - | সংকরাবর্ত্তনে স্থিতির অভাব দ্বারা সত্যবস্তু যাহা স্থীর তাহা ভুলিয়া যায়। |
১৮ | ৩/১১৮ | - | কোন চিন্তা করিবেন না। সর্ব্বদা ভগবৎ অধীন হইয়া থাকিতে চেষ্টা রাখিবেন। সংসার মায়াময়, প্রারব্ধ ভোগের অন্ত হইলেই শান্তি হয়। প্রারব্ধ ভোগের জন্য বিচলন হইতে নাই। |
১৯ | ৩/১১৯ | - | যাহা প্রাক্তনে উপস্থিত করে যথাযোগ্য ভাবে সর্ব্বদা সহ্য করিয়া যাইতে থাকুন। ইহাই ভগবৎ কৃপার স্থান। |
২০ | ৩/১২০ | - | অপার করুনাপদ ভগবান সংসারে বিস্তার করিয়া রাখিয়াছেন। |
২১ | ৩/১২১ | - | অভিন্নচেতা নামনামিন্নঃ। নামই ব্রজবাসী, বৃন্দাবন-বাসী, মথুরাবাসী। ব্রজবাসীর নিকট সর্ব্বদা ভগবান থাকেন। নামই ব্রজেন্দ্রনন্দন।....... নামের শক্তি গদাধর, নামের ভাব অদ্বৈত, নামের রূপ শ্রীকৃষ্ণ-চৈতন্য। নামই ভক্তি, নামই চৈতন্য। |
২২ | ৩/১২৩ | - | “প্রারব্ধ ভুঞ্জ্বমানানী গীতাধ্যান পরায়না”। |
২৩ | ৩/১২৫ | - | নাম এবং ভগবান একই পদার্থ, নাম সর্ব্বদা হৃদয়ে জাগীয়া থাকিলেই নাম প্রতিষ্ঠা এবং চৈতন্য হইয়া থাকে। নাম করিতে করিতে ভালই লাগুক, মন্দই লাগুক; নামেই উদ্ধার করিয়া নিবে।......... (গ্রহরূপী জনার্দ্দন) ভগবানের নাম করিতে করিতে গ্রহবৈগুন্যসকল সহজ ভোগে কাটিয়া যায়। |
২৪ | ৩/১৩৭ | - | গুরুকৃপা হইতে সমস্ত বন্ধন মুক্ত হইয়া যায়, এবং ভগবানকে লাভ করা যায়। তিনি সমস্ত স্থানেই আছেন। “অভিমানশূন্য নিতাই নগরে বেড়ায়”। |
২৫ | ৩/১৩৮ | - | বুঝান যায় সকলকেই, বুঝে না নিজ মন। |
২৬ | ৩/১৩৯ | - | মানুষের প্রকৃত অভাব অতি কম, কল্পিত অভাবই সর্ব্বনাশের মূল। |
২৭ | ৩/১৪২ | - | “নাম” যাহা পাইয়াছেন তা’ই সার, “নাম” এক ভিন্ন দ্বিতীয় নাই, ঐ নিয়াই থাকুন। “নামেই” সব হবে। |
২৮ | ৩/১৪৩ | - | অনেক কিছু এক সঙ্গে আরম্ভ করিলে দারিদ্রতা আসে। একটা নিয়া থাকাই ভাল। |
২৯ | ৩/১৪৫ | - | বিবাহাদি কার্য্য ভবিতব্যই করিয়া থাকে, কাহারও কোন বাধা কি বিধি দিবার অধিকার নাই। |
৩০ | ৩/১৬৭ | - | সকল অবস্থায়ই ভগবানের নামের প্রাধান্য করিয়া থাকাই জীবের কর্ত্তব্য কর্ম্ম বলিয়া মহাত্মাগন উপদেশ করিয়া গিয়াছেন। |
৩১ | ৩/১৬৮ | - | ভাগ্যং ফলতি সর্ব্বত্রং। ভগবান সকলকেই সমান দেখেন, কাহার কোন দোষ গুণ দেখেন না। প্রারব্বই ভোগের উদয় অস্ত করিয়া থাকেন। সত্যনারায়নকে সর্ব্বদা সঙ্গে রাখিতে চেষ্টা করিবেন। তিনি ছাড়া জগতে বন্ধু বান্ধব কেহই নয়। |
৩২ | ৩/১৭২ | - | ভাগ্যকে মানিয়া ভাগ্যরথে চলিলে সকল ঋন মুক্ত হইয়া পরমানন্দ অবিমুক্ত পদ লাভ করিতে সক্ষম হইয়া থাকে। |
৩৩ | ৩/১৮২ | - | ভক্তিভাবে শ্রদ্ধা করিয়া যে যাহা দান করে তাহা সকলই ভগবান পাইয়া থাকেন, সন্দেহ নাই। |
৩৪ | ৩/১৮৬ | - | ভাগ্যকে মানিয়া ভাগ্যরথে চলিলে সত্যনারায়ণকে পায়। যাকে পাইলে আর বিয়োগ যন্ত্রণা উপভোগ করিতে হয় না। |
৩৫ | ৩/১৮৮ | - | ধৈর্য্যই লোকের পরম ধন; এই ধনকে সর্ব্বদা যত্ন করিবে। |